Madhyamik 2024 Bengali Suggestion : মাধ্যমিক পরীক্ষা বাংলা সাজেশন ২০২৪

মাধ্যমিক (Madhyamik Exam) হল পশ্চিমবঙ্গের সমস্ত ছাত্রছাত্রীদের স্কুল জীবনের প্রথম বড় ও গুরুত্বপূর্ণ পরীক্ষা। তাই এই পরীক্ষার প্রশ্ন কেমন আসতে পারে এই নিয়ে চিন্তা থাকে সকলেরই মনে। তবে আজকের প্রতিবেদনে মাধ্যমিক ২০২৪ এর বাংলা বিষয়ের প্রশ্ন পত্র কেমন হতে পারে তার সম্পর্কে ধারণা পাওয়া যাবে। সাথে মাধ্যমিকে কমন আসবে এমন কিছু বাংলা সাজেশন (Madhyamik Bangla Suggestion 2024) ও দেওয়ার রইল।

তবে মাধ্যমিকের বাংলা সাজেশান দেখার আগে যেটা জানতে হবে সেটা হল প্রশ্ন কিভাবে আসবে বা প্রশ্নের কাঠামো। চলো আগে সেটা দেখে নেওয়া যাক।

MCQSAQব্যাখ্যা ভিত্তিক
সংক্ষিপ্ত উত্তর ভিত্তিক
রচনাধর্মী
প্রশ্ন
প্রশ্নের
পূর্ণমান
মোট নম্বর
গল্প343515
কবিতা343515
প্রবন্ধ32510
নাটক55
পূর্ণাঙ্গ সহায়ক গ্রন্থ5+510
ব্যাকরণ8816
প্রবন্ধরচনা – 10
অনুবাদ – 4
প্রতিবেদন / সংলাপ – 5
19

লেখা পরীক্ষায় উপরে যেভাবে দেওয়া আছে সেভাবেই প্রশ্ন আসবে। আর সমস্ত প্রশ্নের পূর্ণমান মিলিয়ে মোট ৯০ নম্বরের উত্তর লিখতে হবে। এছাড়াও ১০ নম্বরের প্রজেক্ট থাকবে। এই প্রজেক্টের নম্বর নির্দিষ্ট প্রজেক্ট জমা দিলে স্কুল থেকেই দেওয়া হবে।

মাধ্যমিক ২০২৪ বাংলা সাজেশান (Madhyamik Bengali Suggestion 2024)

১. “আজ যেন তার জীবনের সবচেয়ে দুঃখের দিন।” -বক্তার কোন দিনটি সবচেয়ে দুঃখের ?

উঃ ‘সন্ধ্যাতারা’ পত্রিকা হাতে নিয়ে যেদিন তপনের ছোটমেসো আর ছোটমাসি বাড়িতে এসেছিল, সেই দিনটিই ছিল তপনের সবচেয়ে দুঃখের দিন।

২. তপনের লেখা গল্প পড়ে ছোটোমাসি কী বলেছিল?

উঃ পত্রিকায় ছাপা তপনের গল্প পড়ে মাসি বলেছিল, ‘কোনো খান থেকেই টুকলি করিসনি তো?’। আসলে তপন যে গল্প লিখতে পারে এটা নিয়ে ছোটমাসির যথেষ্ট সন্দেহ ছিল।

৩. কোন পত্রিকায় তপনের লেখা গল্প প্রকাশিত হয়েছিল? গল্পের নাম কি ছিল?

উঃ ‘সন্ধ্যাতারা’ পত্রিকায় তপনের লেখা গল্প প্রকাশিত হয়েছিল। ও গল্পের নাম ছিল ‘প্রথমদিন’।

৪. “এই দুঃখের মুহূর্তে গভীরভাবে সংকল্প করে তপন” – তপন কি সংকল্প করেছিল?

উঃ সন্ধ্যাতারা পত্রিকায় ছাপা গল্পে দেখে তপন দুঃখ পেয়ে গভীরভাবে সংকল্পবদ্ধ হয়। সে ঠিক করে যদি কখনো লেখা ছাপতে দেয় থামলে নিজে গিয়ে দিয়ে আসবে।

৫. “তার থেকে দুঃখের কিছু নেই, তার থেকে অপমানের” – এখানে দুঃখ ও অপমানের কারণ কি?

উঃ ‘সন্ধ্যাতারা’ পত্রিকায় পাঠানোর জন্য তপন ছোটমেসকে গল্প দিয়েছিল। এরপর যখন গল্প ছাপা হয় তখন সেটা পড়ে সে নিজেই অবাক হয়ে যায়। বুঝতে পারে গল্পের প্রত্যেকটা লাইন বদলে গিয়েছে। এই সময় তপন মনে করে এর থেকে দুঃখের ও অপমানের কিছু নেই।

উপরে ‘জ্ঞানচক্ষু’ প্রবন্ধের বেশ কিছু সংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন উত্তর সহ দেওয়া হয়েছে। আগামী দিনেই এর সাথে আরও বেশ কিছু বড় প্রশ্ন যোগ করা হবে। তবে আশা করি সংক্ষিপ্ত প্রশ্ন কেমন আসতে পারে সেই সম্পর্কে একটা ধারণা পাওয়া গেছে।

একে একে মাধ্যমিক ২০২৪ পরীক্ষার সমস্ত বিষয়ের সাজেশান allanswer.in এ দেওয়া হবে। তবে তৎক্ষণাৎ আপডেট পাওয়ার জন্য নিচে দেওয়া হোয়াটস্যাপ গ্ৰুপে জয়েন করতে পারো। তাহলে যখনই নতুন প্রশ্ন উত্তর দেওয়া হবে তা তোমরা পেয়ে যাবে।


  পড়াশোনা সমস্ত আপডেট স্কলারশিপ থেকে গুরুত্বপূর্ণ প্রশ্ন-উত্তর ও সাজেশন পাওয়ার জন্য গ্রুপে যুক্ত হন -

Leave a Comment

Join Group

Join Now