SBI Asha Scholarship 2023 : আবেদন করলেই ১০,০০০ টাকা দেবে স্টেট ব্যাঙ্ক, দেরি না করে আজই অ্যাপ্লাই করুন

SBI বা State Bank of India নামটা ছোট বড় সকলের কাছেই বেশ পরিচিত। তবে অনেকেই হয়তো জানেন না দেশের সর্ববৃহৎ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের জন্য স্কলারশিপ দিয়ে থাকে। আজ আপনাদের এমনই একটি স্কলারশিপ SBI Asha Scholarship সম্পর্কে জানাবো।

SBI ফাউন্ডেশন এর তরফ থেকেই আশা স্কলারশিপ দেওয়া হয়। যেখানে ষষ্ঠ শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণীর ছাত্রছাত্রীরা আবেদন করতে পারে। আর আবেদন করলে বছরে ১০,০০০ টাকা পাওয়া যাবে। যেটা তাদের শিক্ষাগত জীবনে অনেকটাই সাহায্য করবে।

আজকের প্রতিবেদনে স্টেট ব্যাঙ্ক আশা স্কলারশিপ সম্পর্কে বিস্তারিত তথ্য জানানো হবে। কিভাবে এবং কথা থেকে আবেদন করতে হবে ? আবেদন করার সময় কি কি নথি রাখতে হবে। এছাড়াও আরও অনেক তথ্য থাকবে।

স্কলারশিপের নামSBI Asha Foundation Scholarship 2023
স্কলারশিপের ধরণPrivate
স্কলারশিপ প্রদানকারী সংস্থা State Bank of India Foundation
স্কলারশিপের টাকার পরিমাণ Rs. 10000
আবেদনের জন্য যোগ্যতা৭৫% নম্বর সহ ষষ্ঠ-দ্বাদশশ্রেণী পাশ
অফিসিয়াল ওয়েবসাইটhttps://www.buddy4study.com

স্টেট ব্যাঙ্ক আশা স্কলারশিপ ২০২৩

দেশের সমস্ত মেধাবী ছাত্রছাত্রীদের জন্য স্টেট ব্যাঙ্ক ইন্ডিয়া ফাউন্ডেশন এই স্কলারশিপের ব্যবস্থা করেছে। যাতে করে পরিবারের আর্থিক পরিস্থিতি খারাপ হওয়ার কারণে কোনো বাচ্চার পড়াশোনা যাতে আটকে না যায়। ছেলে মেয়ে উভয়েই ষষ্ঠ শ্রেণী থেকে দাদ্বশ শ্রেণী পর্যন্ত এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারে। আবেদন করলেই বছরে ১০০০০ টাকা স্কলারশিপ দেওয়া হবে SBIF এর তরফ থেকে।

আসলে SBIF হল SBI এর সমাজসেবার একটি গুরুত্বপূর্ণ শাখা। এই ফাউন্ডেশন যেমন ভারতীয় শিক্ষা ব্যবস্থার উন্নতির জন্য চেষ্টা চালাচ্ছে। তেমনি বিশ্বের ২৮টি দেশের সামাজিক উন্নতির জন্যও বদ্ধপরিকর। শিক্ষা ছাড়াও SBI ফাউন্ডেশন স্বাস্থ্য, অর্থ-সামাজিক, যুবসমাজের উন্নতির, গ্রামের উন্নয়ন থেকে কর্মসংস্থানের সুবিধা দিচ্ছে দেশের বহু মানুষকে।

SBI স্কলারশিপে আবেদনের জন্য যোগ্যতা

ভারতের যে কোনো ছাত্র ছাত্রী অষ্টমশ্রেণী থেকেই স্কলারশিপের জন্য আবেদন করতে পারে। তবে কিছু নির্দিষ্ট যোগ্যতা আছে যেগুলো আবেদন করার আগে জেনে রাখা প্রয়োজন। নিচে SBI Asha Scholarship এ আবেদনের যে যোগ্যতা গুলি দেওয়া হলঃ

১. আবেদনকারীকে ষষ্ঠ শ্রেণী থেকে ১২ শ্রেণীর পড়ুয়া হতে হবে।
২. শেষ পরীক্ষায় ৭৫% নম্বর সহ উত্তীর্ণ হয়ে থাকতে হবে।
৩. আবেদনকারীর শিক্ষার্থীর পরিবারের বার্ষিক আয় ৩,০০,০০০ টাকা বা তাঁর কম হতে হবে।
৪. আবেদনকারীকে ভারতবর্ষের নাগরিক হতে হবে।

কত টাকা পাওয়া যাবে ?

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া আশা স্কলারশিপ প্রকল্পে আবেদনকরলে পড়ুয়ারা বছরে ১০,০০০ টাকা বৃত্তি পাবে। এই স্কলারশিপের আবেদনের সম্পূর্ণ পক্রিয়া অনলাইনে হবে।

আবেদনের জন্য কি কি লাগবে ?

SBI Asha Scholarship এ আবেদন করতে চাইলে আগে থেকেই প্রয়োজনীয় ডকুমেন্টস তৈরী রাখতে হবে। নিচে সমস্ত প্রয়োজনীয় নথির তালিকা দেওয়া হলঃ

১. শেষ শিক্ষাবর্ষের ফাইনাল পরীক্ষার রেজাল্ট
২. আঁধার কার্ড
৩. পাসপোর্ট সাইজ ছবি
৪. স্কুল বা যে শিক্ষা প্রতিষ্ঠানে পড়ছে সেখানে ভর্তির প্রামাণ / ID কার্ড / অ্যাডমিশন লেটার
৫. আবেদনকারীর পরিবারের আয়ের প্রমাণ পত্র, এক্ষেত্রে সরকারি স্বীকৃতি পাওয়া ইনকাম সার্টিফিকেট জমা দেওয়া যেতে পারে
৬. আবেদনের সময় একটি ইমেল আইডি ও মোবাইল নাম্বার লাগবে

এই সমস্ত ডকুমেন্টস আবেদন করার আগে থেকেই স্ক্যান করে PDF বানিয়ে নিতে হবে। তবে খেয়াল রাখতে হবে সমস্ত ডকুমেন্টসের সাইজ 1MB এর মধ্যে হতে হবে। এর বেশি সাইজ হলে ওয়েবসাইটে ডকুমেন্টস আপলোড হবে না।

পশ্চিমবঙ্গের ছাত্র-ছাত্রীদের জন্য সেরা প্রাইভেট স্কলারশিপ (Private Scholarship Westbengal Students)

Buddy4Study দিয়ে SBI Asha Scholarship এ অনলাইন আবেদনের পদ্ধতি (SBI Asha Scholarship 2023 Apply Process)

SBI Asha Scholarship এ আবেদন সম্পূর্ণ অনলাইনেই করে নেওয়া যায়। এর জন্য মোবাইল ফোন বা কম্পিউটার যেটা খুশি ব্যবহার করা যেতে পারে। সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্টস রেডি করে নেওয়ার পর কিভাবে অ্যাপ্লাই করতে হবে সেটা দেখে নেওয়া যাক

State Bank of India Asha Scholarship 2023 How to Apply

১. প্রথমেই ব্রাউজারে স্কলারশিপ প্রোগ্রাম ফর স্কুল স্টুডেন্টস এর ওয়েবসাইট Buddy4Study ওয়েবসাইট ওপেন করে নিতে হবে।

২. এরপর সেখান থেকে SBIF Asha Scholarship 2023 এর পাশে থাকা “Apply Now” অপশনে ক্লিক করতে হবে।

৩. শুরুতেই রেজিস্ট্রেশন করতে হবে। এর জন্য মোবাইল নম্বর ও ইমেইল আইডি সোহবাকি তথ্য দিয়ে Sign Up করে নিতে হবে।

৪. রেজিস্ট্রেশন সম্পূর্ণ হয়ে গেলে কোন ক্লাসে পড়ছে, স্কুলের নাম ও ঠিকানা সমস্ত দিয়ে নেক্সট করতে হবে। তাহলেই অ্যাপ্লিকেশনের পক্রিয়া শুরু হবে।

৫. আবেদনকারীর সমস্ত তথ্য সঠিকভাবে পূরণকরে নিতে হবে। তারপর শিক্ষাগত যোগ্যতা থেকে শেষ পরীক্ষার রেজাল্ট সঠিক জায়গায় ফিল আপ করে নিতে হবে। এবং যে কোর্স পড়াশোনা করছ সেটার বার্ষিক খরচ উল্লেখ করতে হবে।

৬. এভাবে সমস্ত ডিটেলস দেওয়ার পর শেষে ডকুমেন্টস আপলোড করতে হবে। ডকুমেন্টস আপলোড হয়ে যাওয়ার পর Submit বাটনে ক্লিক করলেই ফর্ম সাবমিট হয়ে যাবে।

এভাবেই SBI আশা স্কলারশিপে আবেদন করতে পারবে। এছাড়াও যদি কোনো কারণে কোথাও অসুবিধা হয় সেক্ষেত্রে একটি হেল্পলাইন নম্বর দেওয়া হয়েছে। চাইলে সোম থেকে শুকর সকাল ১০টা থেকে সন্ধ্যে ৬টার মধ্যে যোগাযোগ করা যেতে পারে।

নবান্ন স্কলারশিপ ২০২৩-২৪: Nabanna Scholarship ১০০০০ টাকা! অনলাইনে আবেদন প্রক্রিয়া


  পড়াশোনা সমস্ত আপডেট স্কলারশিপ থেকে গুরুত্বপূর্ণ প্রশ্ন-উত্তর ও সাজেশন পাওয়ার জন্য গ্রুপে যুক্ত হন -

Join Group

Join Now