চন্দ্রযান ৩ প্রবন্ধ রচনা (ISRO বিজ্ঞানীদের ভূমিকা) Chandrayaan 3 Prabandha Rochona

মহাকাশ গবেষণার ক্ষেত্রে ভারতের চন্দ্রযান তিন এবং ইসরো সাফল্য গোটা দেশবাসীর কাছে এক গর্বের বিষয়! তাই, মাধ্যমিক থেকে উচ্চ মাধ্যমিক স্কুলের ফাইনাল পরীক্ষা, সব ক্ষেত্রেই কিন্তু এই বছর চন্দ্রযান ৩ ওপর প্রবন্ধ রচনা এবং বাংলা বিষয়ে আসার সম্ভাবনা প্রবলতর

কিন্তু চিন্তা নেই, তোমরা সাজেশন হিসেবে তোমাদের জন্য পিডিএফও দিয়ে দেওয়া থাকবে, যেটা তোমাদের পড়াশোনার ক্ষেত্রে পরবর্তী প্র্যাকটিস করতে সুবিধা হবে। অনেক স্কুলের টেস্ট পরীক্ষা তে ইতিমধ্যেই এই চন্দ্রযান ৩ উপর প্রবন্ধ রচনা দিয়ে দেওয়া হয়েছে, কোন ক্ষেত্রে সেইটা প্রতিবেদন রচনা হিসেবেও দেওয়া হয়েছে।

চন্দ্রযান ৩ প্রবন্ধ রচনা | Chandrayaan 3 Rochona PDF

বিষয়চন্দ্রযান ৩ প্রবন্ধ রচনা
নম্বর১০ নম্বর আসতে পারে পরীক্ষার প্রবন্ধ রচনা হিসেবে।
শ্রেণীসমস্ত বিদ্যালয়ের ফাইনাল পরীক্ষায় তার সঙ্গে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক বোর্ড পরীক্ষা
সুবিধাবিস্তারিত দেওয়া রয়েছে তার সঙ্গে পিডিএফ ডাউনলোড করতে পারবে

চন্দ্রযান ৩: ভারতের মহাকাশ গবেষণায় একটি নতুন অধ্যায়

ভূমিকা

চন্দ্রযান ৩ হল ভারতের চন্দ্রাভিযান কর্মসূচির অন্তর্গত তৃতীয় চন্দ্রান্বেষণ অভিযান। ২০২৩ সালের ১৪ জুলাই এটি সফলভাবে উৎক্ষেপণ করা হয় এবং ২৩ আগস্ট চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করে। এই অভিযানের লক্ষ্য হল চন্দ্রের দক্ষিণ মেরুতে একটি রোভার এবং একটি লেজার প্রোব অবতরণ করানো।

চন্দ্রযান ৩-এর সাফল্য ভারতের মহাকাশ গবেষণায় একটি মাইলফলক। এই অভিযানের মাধ্যমে ভারত চতুর্থ দেশ হিসেবে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করতে সক্ষম হয়। এছাড়াও, এই অভিযানের মাধ্যমে ভারত চন্দ্রের ভূতত্ত্ব, খনিজবিদ্যা এবং জলবায়ু সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করতে সক্ষম হয়।

পরিকল্পনা

চন্দ্রযান ৩-এর উৎক্ষেপণের বেশ কয়েকটি কারণ রয়েছে। প্রথমত, চন্দ্রের দক্ষিণ মেরুতে অবতরণ করা একটি অত্যন্ত চ্যালেঞ্জিং কাজ। এই অঞ্চলটিতে চাঁদের ভূপৃষ্ঠ অত্যন্ত রুক্ষ ও কঠিন। তাই, এই অঞ্চলে অবতরণ করার জন্য বিশেষ প্রযুক্তি ও দক্ষতা প্রয়োজন। চন্দ্রযান ৩-এর মাধ্যমে ভারত এই চ্যালেঞ্জ মোকাবেলা করার দক্ষতা প্রদর্শন করে।

দ্বিতীয়ত, চন্দ্রের দক্ষিণ মেরুতে প্রচুর পরিমাণে জল ও বরফের উপস্থিতি রয়েছে। এই জল ও বরফ চাঁদের ভূতত্ত্ব ও জলবায়ু সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করতে পারে। চন্দ্রযান ৩-এর মাধ্যমে ভারত এই জল ও বরফের প্রমাণ সংগ্রহ করতে সক্ষম হয়।

তৃতীয়ত, চন্দ্রযান ৩-এর মাধ্যমে ভারত মহাকাশ গবেষণায় তার নেতৃত্ব প্রতিষ্ঠার লক্ষ্যে এগিয়ে যায়। চন্দ্রযান ৩-এর সাফল্য ভারতকে মহাকাশ গবেষণায় একটি শক্তিশালী দেশ হিসেবে প্রতিষ্ঠিত করে।

উৎক্ষেপণ

চন্দ্রযান ৩-এর উৎক্ষেপণ ২০২৩ সালের ১৪ জুলাই সকাল ৫:৪৩ মিনিটে ভারতের সতীশ ধওয়ান মহাকাশ কেন্দ্র থেকে উৎক্ষেপণ করা হয়। উৎক্ষেপণের জন্য ভারতের নিজস্ব তৈরি উৎক্ষেপণ যান মার্ক ৩ ব্যবহার করা হয়। উৎক্ষেপণ সফলভাবে সম্পন্ন হয় এবং চন্দ্রযান ৩ এর কক্ষপথে প্রবেশ করে।

চন্দ্রযান ৩-এর কক্ষপথীয় পরামিতি নিম্নরূপ:

  • কক্ষপথের উচ্চতা: ১০০ কিলোমিটার
  • কক্ষপথের ব্যাস: ৪০০ কিলোমিটার
  • কক্ষপথের ঝোঁক: ৯০ ডিগ্রি

সময়কাল

চন্দ্রযান ৩-এর অভিযানের সময়কাল ছিল ১৪ দিন। এই সময়ের মধ্যে চন্দ্রযান ৩ চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করে এবং সেখানে ৯০ দিনের জন্য কাজ করে।

বাজেট

চন্দ্রযান ৩-এর মোট বাজেট ছিল ১০০০ কোটি টাকা। এই বাজেট চন্দ্রযান ৩-এর উৎক্ষেপণ, কক্ষপথে অবস্থান, অবতরণ এবং রোভারের কার্যক্রম পরিচালনার জন্য ব্যয় করা হয়। কিন্তু ইসরোর তথ্য অনুসারে ৬৫০ কোটি টাকার মধ্যেই সমস্ত কার্যকলাপ সফলভাবে সম্ভব করা গিয়েছে।

উপসংহার

চন্দ্রযান ৩-এর সাফল্য ভারতের মহাকাশ গবেষণায় একটি নতুন অধ্যায়ের সূচনা করে। এই অভিযানের মাধ্যমে ভারত মহাকাশ গবেষণায় তার নেতৃত্ব প্রতিষ্ঠার লক্ষ্যে এগিয়ে যায়। চন্দ্রযান ৩-এর মাধ্যমে ভারত চন্দ্রের ভূতত্ত্ব, খনিজবিদ্যা এবং জলবায়ু সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করতে সক্ষম হয়। এই তথ্যগুলি ভবিষ্যতে চাঁদে মানব বসতি স্থাপনের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

চন্দ্রযান ৩ রচনা PDF: মাধ্যমিক উচ্চমাধ্যমিক (১০ নম্বর)

তোমাদের সুবিধার জন্য সংক্ষেপে কিছু তথ্য দেওয়া থাকলো। তবে তোমরা যদি ভালো নম্বর পেতে চাও, নিজে আরো অন্যান্য শিক্ষক-শিক্ষিকা সহায়তা এবং আরো ভালো করে গুছিয়ে লিখতে পারো।

চন্দ্রযান ৩ প্রবন্ধ রচনা পিডিএফ ডাউনলোড

  1. চন্দ্রযান ৩ রচনা pdf
  2. চন্দ্রযান ৩ রচনা class 12
  3. চন্দ্রযান ৩ রচনা class 10
  4. চন্দ্রযান ৩ রচনা বাংলা

Madhyamik 2024 Question Paper (মাধ্যমিক প্রশ্ন ২০২৪) কিভাবে মাধ্যমিকে ভালো নম্বর পাবে?

তোমাদের সুবিধার জন্য পিডিএফ নোটস এর লিংক দেওয়া থাকলো, তোমরা ডাউনলোড করে পড়ে নিতে পারো আর ভালো লাগলে নিজের বন্ধু বান্ধবীদের সঙ্গে অবশ্যই শেয়ার করে দাও, যাতে তারা এই সকল ব্যাপারে জানতে এবং সবাই ভালো নম্বর পেতে পারে।


  পড়াশোনা সমস্ত আপডেট স্কলারশিপ থেকে গুরুত্বপূর্ণ প্রশ্ন-উত্তর ও সাজেশন পাওয়ার জন্য গ্রুপে যুক্ত হন -

Join Group

Join Now