Swami Vivekananda Scholarship New Update 2024: স্বামী বিবেকানন্দ স্কলারশিপে নতুন আপডেট

পশ্চিমবঙ্গ সরকারের সবচেয়ে বড় স্কলারশিপ প্রকল্প হল স্বামী বিবেকানন্দ স্কলারশিপ। এই স্কলারশিপের মাধ্যমে দরিদ্র মেধাবী ছাত্র-ছাত্রীদের উচ্চ শিক্ষার জন্য আর্থিক সাহায্য প্রদান করা হয়। সম্প্রতি, এই স্কলারশিপের কিছু নতুন আপডেট এসেছে। এই আপডেটগুলি সম্পর্কে ছাত্র-ছাত্রীদের অবশ্যই জানতে হবে।

আবেদন প্রক্রিয়া (SVMCM Application Process Update)

স্বামী বিবেকানন্দ স্কলারশিপের আবেদন প্রক্রিয়া আগের চেয়ে সহজ করা হয়েছে। এখন থেকে, ছাত্র-ছাত্রীরা অনলাইনেই এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে। আবেদন করার জন্য, ছাত্র-ছাত্রীদের বিকাশ ভবনের ওয়েবসাইটে গিয়ে আবেদন ফর্ম পূরণ করতে হবে।

স্বামী বিবেকানন্দ স্কলারশিপের পরিমাণও আগের চেয়ে কিছুটা বাড়ানো হয়েছে। এখন থেকে, উচ্চমাধ্যমিক পর্যায়ে প্রতি বছর ১২,০০০ টাকা, এবং স্নাতক পর্যায়ে প্রতি বছর ১৮,০০০ টাকা থেকে ৬০,০০০ টাকা স্কলারশিপ পাওয়া যাবে।

স্বামী বিবেকানন্দ স্কলারশিপের টাকা দেওয়ার তারিখ

স্বামী বিবেকানন্দ স্কলারশিপের টাকা এখন থেকে প্রতি বছরের ৩১ মার্চের মধ্যে দেওয়া হবে। এর আগে, এই টাকা জুলাই মাসের মধ্যে দেওয়া হতো।

মাধ্যমিক পাশ করে একাদশ শ্রেণীতে থেকে স্নাতক পর্যন্ত যেকোনো শ্রেণীতে ভর্তি হলেই এই স্কলারশিপের জন্য আবেদন করা যাবে। তবে, আবেদনকারীদের অবশ্যই মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে এবং পরিবারের বার্ষিক আয় নির্দিষ্ট সীমার মধ্যে হতে হবে।

SVMCM Utilization Certificate: কিভাবে বানাবে ও কেন গুরুত্বপূর্ণ? SVMCM Renewal 2023-24

Swami Vivekananda Scholarship Application Documents 2024

আবেদন করার জন্য, ছাত্র-ছাত্রীদের নিম্নলিখিত নথিপত্রগুলি সংগ্রহ করতে হবে:

  • আবেদন ফর্ম।
  • মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক পরীক্ষার মার্কশিট।
  • পরিবারের বার্ষিক আয়ের সার্টিফিকেট।
  • রেশন কার্ডের ফটোকপি।
  • আধার কার্ডের ফটোকপি।
  • পাসপোর্ট সাইজের ছবি।

আবেদন ফর্ম পূরণ করার সময়, ছাত্র-ছাত্রীদের অবশ্যই সঠিক তথ্য দিতে হবে। ভুল তথ্য দিলে আবেদন বাতিল হতে পারে। আবেদন ফর্ম পূরণ করে, নির্ধারিত তারিখের মধ্যে বিকাশ ভবনের ওয়েবসাইটে আবেদন জমা করতে হবে। আবেদন করার পর, ছাত্র-ছাত্রীদের SMS বা ইমেলের মাধ্যমে আবেদনের স্থিতি জানা যাবে।

সমস্ত কিছু অফিশিয়াল আপডেট পাওয়ার জন্য স্বামী বিবেকানন্দ স্কলারশিপের পোর্টাল ভিজিট » https://svmcm.wbhed.gov.in/

আরো দেখো » স্বামী বিবেকানন্দ স্কলারশিপ 2023 Last Date: Fresh & Renewal কতদিন পর্যন্ত আবেদন চলবে?

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ স্কলারশিপ। এই স্কলারশিপের মাধ্যমে, দরিদ্র মেধাবী ছাত্র-ছাত্রীরা উচ্চ শিক্ষার জন্য আর্থিক সাহায্য পেতে পারে। তাই, এই স্কলারশিপের জন্য যোগ্য হলে অবশ্যই আবেদন করুন। আশা করি, এই আপডেটগুলি ছাত্র-ছাত্রীদের কাজে লাগবে।


  পড়াশোনা সমস্ত আপডেট স্কলারশিপ থেকে গুরুত্বপূর্ণ প্রশ্ন-উত্তর ও সাজেশন পাওয়ার জন্য গ্রুপে যুক্ত হন -

Join Group

Join Now