WB Board Exams: ফের পরিবর্তন হল মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার সময়! ছাত্রছাত্রীদের জন্য রইল বড় সুখবর

WB Board Exams: পশ্চিমবঙ্গ মাধ্যমিক শিক্ষা পর্ষদপশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ আগামী ২ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া ২০২৪ সালের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার সময় পরিবর্তন করেছে। পূর্বের সময়সূচি অনুযায়ী, মাধ্যমিক পরীক্ষা শুরু হতো বেলা ১১:৪৫ মিনিটে এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হতো বেলা ১২টায়। তবে নতুন সময়সূচি অনুযায়ী, মাধ্যমিক পরীক্ষা শুরু হবে সকাল ৯:৪৫ মিনিটে এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হবে সকাল ৯:৪৫ মিনিটে।

আরো জানুন: কবে পাবে মাধ‍্যমিকের অ‍্যাডমিট কার্ড? অবশ‍্যই দেখে নাও

পরীক্ষার সময় পরিবর্তনের প্রধান কারণ (The reason of changing timing of WB Board Exams)?

পরীক্ষার সময় পরিবর্তনের প্রধান কারণ হলো, ছাত্রছাত্রীদের সুবিধার্থে। পূর্বের সময়সূচি অনুযায়ী, মাধ্যমিক পরীক্ষা শুরু হতো বেলা ১১:৪৫ মিনিটে। এই সময়টাতে ছাত্রছাত্রীদের অনেকেই স্কুল থেকে বাড়ি ফেরার পর খাওয়া-দাওয়া করে বিশ্রাম নেওয়ার সুযোগ পেত না। ফলে পরীক্ষার আগে তাদের মানসিক ও শারীরিকভাবে প্রস্তুত হওয়া কঠিন হতো।

কী কী অসুবিধা হতে পারে?

পরীক্ষার সময় পরিবর্তনের ফলে ছাত্রছাত্রীদের কিছুটা অসুবিধা হতে পারে। যেমন, সকালে পরীক্ষা শুরু হওয়ায় ছাত্রছাত্রীদের সকালে ঘুম থেকে উঠতে একটু অসুবিধা হতে পারে। এছাড়াও, পরীক্ষা শেষে ছাত্রছাত্রীদের স্কুল বা কলেজ থেকে বাড়ি ফেরার সময় কিছুটা অসুবিধা হতে পারে। তবে (WB Board Exams) এই অসুবিধা কাটিয়ে উঠতে ছাত্রছাত্রীদের নিয়মিত পড়াশোনা করা, বিষয়গুলোর সারাংশ তৈরি করা, মডেল প্রশ্নের অনুশীলন করা এবং পরীক্ষার আগে ভালো ঘুমানো জরুরি।


  পড়াশোনা সমস্ত আপডেট স্কলারশিপ থেকে গুরুত্বপূর্ণ প্রশ্ন-উত্তর ও সাজেশন পাওয়ার জন্য গ্রুপে যুক্ত হন -

Join Group

Join Now