শেষ মুহূর্তে জারি নতুন নির্দেশিকা, উচ্চমাধ্যমিকে আরও বাড়লো কড়াকড়ি!

HS Exam 2024 Surveillance Notification : মাধ্যমিক শেষ হওয়ার আগেই উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের উদ্দেশ্যে বড় ঘোষণা পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের! এর কারণ কড়াকড়ি থাকা সত্ত্বেও ২রা ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া মাধ্যমিক পরীক্ষায় প্রতিদিনই প্রশ্নপত্র ফাঁস হওয়া খবর সামনেএসেছে। যদিও দ্রুত দোষীদের ধরা গিয়েছে। তবে উচ্চমাধ্যমিকের ক্ষেত্রে সুরক্ষা ও কড়াকড়ি আরও এক ধাপ এগিয়ে রাখতে চাইছে WBCHSE বোর্ড।

বিগত ৫ই ফেব্রুয়ারি উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের অফিসিয়াল ওয়েবসাইটে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। যেখানে দেখা যাচ্ছে সম্প্রতিকালে মাধ্যমিক পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস হওয়ার ঘটনায় বেশ উদ্বিগ্ন সংসদ (WBCHSE)। সেই কারণে পরীক্ষা চলাকালীন স্বচ্ছতা ও নিরপেক্ষতার পাশাপাশি কড়া নিয়ে ও CCTV নজরদারি রাখার নির্দেশিকা দেওয়া হয়েছে।

এই প্রতিবেদনের নিচে সংসদের তরফে দেওয়া অফিসিয়াল বিজ্ঞপ্তির লিংক দেওয়া থাকবে। বিশদে দেখার জন্য সেটা ডাউনলোড করে দেখা যেতে পারে।

নতুন কি কি নিয়ম চালু করল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ

CCTV নজরদারি : এবার সমস্ত উচ্চমাধ্যমিক পরীক্ষাহলের প্রবেশের গেটে ও ভেন্যু সুপারভাইজারদের জন্য গোপনকক্ষে CCTV ক্যামেরা লাগানো বাধ্যতামূলক। সমগ্র পরীক্ষা চলাকালীন সময় এই ক্যামেরার রেকর্ডিং ও পর্যবেক্ষণ চালু থাকবে।

মেটাল ডিটেক্টর : পরীক্ষা দেওয়ার জন্য প্রবেশের সময় প্রত্যেক পরীক্ষার্থীকে বাধ্যতামূলকভাবে মেটাল ডিটেক্টরের মধ্যে দিয়ে যেতে হবে (এখনও স্পষ্ট করে কিছুই জানা যায়নি সংসদের তরফ থেকে)। এতে করে মোবাইল বা ইলেক্ট্রনিক ডিভাইস নিয়ে প্রবেশ করার আগেই সেটা ধরা পরে যাবে।

নিরাপত্তা কর্মী : যদি কোনো সন্দেহজনক কাজ দেখা যায়, সেক্ষেত্রে তা আটকানোর জন্য পরীক্ষা কেন্দ্রে পুলিশ থাকবে। আগেও ছিল তবে এবার সেই পুলিশের সংখ্যা আরও বাড়িয়ে দেওয়া হল যার ফলে নিরাপত্তা আরও কঠোর হবে।

উচ্চমাধ্যমিক ২০২৪ (HS Exam 2024)

সম্প্রতিকালে মাধ্যমিক পরীক্ষা চলাকালীন প্রশ্ন ফাঁসের ঘটনার কারণেই এই ধরণের কঠোর সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে সংসদ। তাই নতুন নিয়ম মেনে সমস্ত পরীক্ষার্থীদেরই মেটাল ডিটেক্টরের দ্বারা চেকিং করা হবে। এছাড়াও CCTV নজরদারি থেকে করা নিরাপত্তা থাকছেই।

তবে এই সমস্ত বিষয় নিয়ে চিন্তায় কারণ নেই! সৎভাবে পরীক্ষা দিলে এই নিয়মের কোনোটাই অসুবিধার সৃষ্টি করবে না। তাই আরও ভালো করে পরীক্ষার জন্য প্রিপারেশন নাও। বাড়িতে সব বিষয় ভালো করে প্রাকটিস করে এলেই পরীক্ষা ভালো হবে। সবাইকে উচ্চমাধ্যমিক পরীক্ষার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল।

অবশ্যই দেখো : WB Students Internship:পড়তে পড়তেই কাজের সুযোগ দিচ্ছে রাজ্য! বেতন ১০,০০০ টাকা, আবেদন করুন

সংসদের অফিসিয়াল বিজ্ঞপ্তি ডাউনলোড লিংক >> Download WBCHSE Notice Regarding HS Exam 2024


  পড়াশোনা সমস্ত আপডেট স্কলারশিপ থেকে গুরুত্বপূর্ণ প্রশ্ন-উত্তর ও সাজেশন পাওয়ার জন্য গ্রুপে যুক্ত হন -

Join Group

Join Now