WB College Admission : আবারও চালু হল কলেজে ভর্তি, বিজ্ঞপ্তি জারি করল উচ্চশিক্ষা দফতর

যে সমস্ত ছাত্রছাত্রীরা এখনও নিজেদের পছন্দের কলেজে ভর্তি হতে পারোনি তাদের জন্য সুখবর। এবছর থেকেই চালু হয়েছে সেন্ট্রালাইজড অ্যাডমিশন পোর্টাল (CAP)। এর ফলে প্রতিটা কলেজের জন্য আলাদা করে ফর্ম ফিলআপ করতে হয়নি। একবার রেজিস্ট্রেশন করলে একাধিক কলেজে অ্যাপ্লাই (College Admission) করা যাচ্ছে। তাও একেবারে বিনামূল্যে। যদিও ভর্তির পক্রিয়া শেষ হয়ে গিয়েছিল, তবে কলেজে অনেক সিট ফাঁকা রয়ে গিয়েছে বলে নতুন করে ভর্তির পক্রিয়া চালু করা হচ্ছে। সেই মর্মেই জারি করা হয়েছে বিজ্ঞপ্তি।

পশ্চিমবঙ্গ শিক্ষা দফতরের থেকে জানানো হয়েছে ফাঁকা পড়ে থাকা সিটগুলি পূরণের উদ্দেশ্যেই পুনরায় ভর্তির পক্রিয়া চালু করা হয়েছে। এর ফলে ছাত্রছাত্রীরা নিজেদের পছন্দের কলেজে ভর্তি নিতে পারবে। কিভাবে আবেদন করতে হবে? কবে লাস্ট ডেট? এই সমস্ত তথ্য জানতে আজকের প্রতিবেদনটি সম্পূর্ণ পড়তে হবে।

College Admission : কলেজে নতুন করে ভর্তির সুযোগ

গত ২১ শে অগাস্ট উচ্চশিক্ষা দফতরের তরফ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। যেখানে বলা হয়েছে পুনরায় চালু হচ্ছে CAP এর মাধ্যমে কলেজে ভর্তির ফর্ম ফিলআপ। আগামী ৭ই সেপ্টেম্বর থেকে পোর্টাল চালু করা হবে। ৩০শে সেপ্টেম্বর পর্যন্ত চালু থাকবে ভর্তির পক্রিয়া। একেবারে শেষে নোটিশ ও ভর্তির পোর্টালের লিঙ্ক দেওয়া আছে।

ভর্তির আবেদনের জন্য গুরুত্বপূর্ণ তথ্য

যারা নিজেদের পছন্দের কলেজে ভর্তি হওয়ার জন্য আবেদন করবে ভাবছো তাদের কিছু জিনিস সম্পর্কে অবশ্যই জানতে হবে। নিচে সেগুলো জানানো হলঃ

  • অনলাইন ভর্তির প্রক্রিয়া সম্পূর্ণ স্বচ্ছভাবে মেধার ভিত্তিতে করা হবে। তাই ভর্তির সময় আলাদা করে কাউকেই ফিজিক্যালি ডকুমেন্টস ভেরিফিকেশনের জন্য ডাকা হবে না।
  • ভর্তির জন্য আবেদনের সময়েই ডকুমেন্টের ছবি আপলোড করতে হবে। পরবর্তীকালে ক্লাস শুরু হলে সেই ডকুমেন্টস চেক করা হবে। যদি ফর্মে দেওয়া তথ্যের সাথে কোনো রকমের অমিল থাকা তাহলে সেই ছাত্র বা ছাত্রীর ভর্তিকে বাতিল বলে গণ্য করা হবে।
  • CAP এর মাধ্যমেআবেদনের জন্য পড়ুয়াদের কোনো প্রকার চার্জ দিতে হবে না। সমস্ত স্নাতক পর্যায়ের কোর্সের ক্ষেত্রেই এই নিয়ম প্রযোজ্য হবে।

আরও দেখতে পারো: পশ্চিমবঙ্গের ছাত্র-ছাত্রীদের জন্য সেরা প্রাইভেট স্কলারশিপ

ভর্তির পর কবে ক্লাস শুরু হবে কলেজে?

অফিসিয়াল বিজ্ঞপ্তি থেকে যেমনটা জানা যাচ্ছে আগামী ৩০শে সেপ্টেম্বর পর্যন্ত College Admission পক্রিয়া চলবে। এরপরেই অক্টোবর মাস পরে যাচ্ছে। তাই দুর্গাপুজোর পর একেবারে নভেম্বর মাস থেকেই কলেজের ক্লাস শুরু হবে বলে মনেকরে হচ্ছে। তবে এই সংক্রান্ত কোনো আপডেট থাকলে তা অবশ্যই আমাদের পেজে জানানো হবে।

ভর্তির নোটিশ Download Notice
উচ্চ শিক্ষা দফতরের অফিসিয়াল ওয়েবসাইটOfficial Website
সেন্ট্রালাইজড অ্যাডমিশন পোর্টালের লিঙ্কAdmission Portal
অনলাইন ভর্তির শেষ তারিখ৩০শে সেপ্টেম্বর

  পড়াশোনা সমস্ত আপডেট স্কলারশিপ থেকে গুরুত্বপূর্ণ প্রশ্ন-উত্তর ও সাজেশন পাওয়ার জন্য গ্রুপে যুক্ত হন -

Join Group

Join Now